বঙ্গবন্ধুর বিরল অডিও ক্লিপ উপহার শেখ হাসিনাকে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৭ মে ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১:১৬
ভারত সফরের এক ফাঁকে শনিবার কলকাতার এইজিন রোডের নেতাজি সুভাষ চন্দ্র বোসের পৈতৃক বাড়িতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে অবস্থিত নেতাজি রিসার্চ ব্যুরো কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীকে উপহার দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরল এক অডিও ক্লিপ। নেতাজির নাতি সুগত বোস এ সময় কয়েক মিনিটের ওই ক্লিপ বাজিয়ে শোনান। এতে বঙ্গবন্ধুকে বলতে শোনা যায়, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নেতাজির সংগ্রাম ছিল আলোকবর্তিকার মতো। এ খবর দিয়েছে ভারতের দ্য হিন্দু। সুগত বোস আরও বলেন, ‘১৯৭২ সালের ২৩শে জানুয়ারি নেতাজি রিসার্চ ব্যুরোতে এই ক্লিপ পাঠানো হয়।
আমরা তখন থেকে এটি যতেœর সঙ্গে সংরক্ষণ করে রেখেছি।’ পেশায় ইতিহাসবিদ সুগত আরও বলেন, ‘আমার পিতা শিশির কুমার বোস ১৯৭২ সালের ১৭ই জানুয়ারি ঢাকায় বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ করেন। ওই বছর ২৩শে জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল তার।’ কিন্তু বঙ্গবন্ধু নেতাজি রিসার্চ ব্যুরোতে অনুষ্ঠেয় ওই অনুষ্ঠানে অংশ নিতে পারেননি। তাই নেতাজি সম্পর্কে কিছু বক্তব্য রেকর্ড করে সেটি বঙ্গবন্ধু নিজের বিশেষ প্রতিনিধি ও খ্যাতনামা সমাজ ও নাট্যকর্মী নীলিমা ইব্রাহিমের মাধ্যমে ভারতে পাঠান। এই রেকর্ডিং সংরক্ষণ করা ছিল নাটাই সদৃশ স্পুলে। সুগত বোস বলছিলেন, ‘স্পুলে থাকার কারণে, এই রেকর্ডিং-এর অস্তিত্ব সম্পর্কে অনেকে অবগত ছিলেন না। অডিও বার্তার যেই অংশে বঙ্গবন্ধু নেতাজিকে মুক্তিযুদ্ধের আলোকবর্তীকে হিসেবে আখ্যা দিয়েছিলেন, সেটি গুরুত্বপূর্ণ। এই অডিও বার্তা কয়েক মাস আগে ডিজিটালি সংরক্ষণ করা হয়। কিন্তু মান কমেনি এতটুকুও।’
এই বিরল টেপ এত বছর পর পুরষ্কার হিসেবে পেলেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। উপহার পাওয়ার প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী বলেন, নেতাজি সুভাষ চন্দ্র বোস যেই সংগ্রামের প্রদীপ প্রজ্জ্বলন করেছেন তা মুক্তিযুদ্ধের অন্যতম অনুপ্রেরণা ছিল।
সংক্ষিপ্ত সফরে নেতাজি রিসার্চ ইন্সটিটিউটে অবস্থিত জাদুঘর ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। নেতাজি যে কক্ষে বাস করতেন সেখানেও যান তিনি। এছাড়া জাদুঘরের সংগ্রহে থাকা আর্কাইভকৃত কিছু ফুটেজও দেখানো হয় তাকে। এর মধ্যে একটি ফুটেজে রবীন্দ্রনাথ ঠাকুর ও নেতাজি ছিলেন একই ফ্রেমে।
এছাড়া মান্দালয়ে বন্দী থাকাকালে সিল্ক কাপড়ে নেতাজির নিজের হাতে লেখা ‘আমার সোনার বাংলা’ নামে কবিতাও উপহার দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। শেখ হাসিনা বলেন, ‘বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালির হৃদয়ে সমসময় বেঁচে থাকবেন নেতাজি।’

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দুঃস্বপ্নের রাত, কান্না

মেসিডিয়ান সভ্যতা ভ্যানিশ?

সেই বাড়িতে বসে খেলা দেখলেন ব্রাজিলের রাষ্ট্রদূত

গাজীপুরে সর্বত্র এক প্রশ্ন

৩০ লাখ টাকায় সমঝোতার প্রস্তাব

আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

আর্জেন্টাইন সমর্থকরা নিস্তব্ধ

ডাকে সাড়া দিলেন না মেসি

সমন্বয়হীনতার খেসারত দিলো আর্জেন্টিনা

রফিক ও রাহীর জবানবন্দি যে কারণে তাহসিন খুন

যৌন নিপীড়নের ভয়াল বিস্তার

৩ সিটিতে আওয়ামী লীগের প্রার্থী কামরান, লিটন, সাদিক

সচেতন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

রাজনীতিতে ভালোবাসা দয়া বা করুণা বলে কিছু নেই

গাজীপুর সিটি নির্বাচন হাসান-জাহাঙ্গীর পাল্টাপাল্টি

খালেদা জিয়ার জীবন নিয়ে তৈরি হয়েছে শঙ্কা: রিজভী