সংসদের বাজেট অধিবেশন ৫ই জুন

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার | ১৭ মে ২০১৮, বৃহস্পতিবার
দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন আগামী ৫ই জুন মঙ্গলবার বেলা ১১টায় বসবে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। জাতীয় সংসদের ২০তম অধিবেশন ১২ই এপ্রিল শেষ হয়। সংবিধানে একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্য-বাধকতা রয়েছে। আর জুনে আগামী অর্থবছরের বাজেট পাস করতে হবে। তাই নতুন অধিবেশন আহ্বান করা হয়েছে।
এটি হবে চলতি সংসদের সর্বশেষ বাজেট অধিবেশন। রেওয়াজ অনুযায়ী অধিবেশনটি দীর্ঘ হবে। অধিবেশন শুরুর দিন ৫ই জুন সকাল ১০টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকের অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হবে। কার্য-উপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ অন্য নেতারা উপস্থিত থাকবেন। সংসদ সচিবালয় সূত্র জানায়, ৭ই জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করবেন। আর ১০ই জুন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। দীর্ঘ আলোচনা শেষে ওই বাজেট পাস হবে ৩০শে জুন। এবার প্রায় ৪ লাখ ৭০ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। এদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়।
বাজেট ছাড়াও অধিবেশনে পাসের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল রয়েছে। চলতি সংসদের সদস্য এ কেএম মাঈদুল ইসলামের মৃত্যুতে অধিবেশনের  প্রথম দিন শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হবে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফিলিস্তিনের পক্ষে কেন সোচ্চার শিখ তরুণরা?

সৌদিতে যৌন নির্যাতন: পালিয়ে বাঁচা বাংলাদেশি নারীদের মুখে নিপীড়নের বর্ণনা

ট্রাম্প প্রশাসনের রাডারে ঢাকার মার্কিন নীতি

খালেদার জামিন আবেদনের শুনানি শুরু

‘বন্দুকযুদ্ধ’ চলছেই

খুলনা ‘শান্তিপূর্ণ কারচুপির’ নির্বাচনের নতুন মডেল

ডিজিটাল নিরাপত্তা আইনের অসঙ্গতি দূর করার আশ্বাস

কাজ শুরুর আগেই ব্যয় বাড়লো পদ্মা রেল সংযোগ প্রকল্পের

নাজিব রাজাককে দীর্ঘ জিজ্ঞাসাবাদ

রাতারাতি সব কাজ করা সম্ভব নয়

প্রিয়াঙ্কা চোপড়াকে কাছে পেয়ে আপ্লুত রোহিঙ্গা কিশোরীরা

বিএনপিতে নানা চিন্তা

বিলবোর্ড সরানোর প্রতিবাদে বুলবুলের অবস্থান কর্মসূচি

‘ইলিয়াস আলীর বাসায় গভীর রাতে পুলিশ’

খুলনা ‘শান্তিপূর্ন কারচুপির’ নির্বাচনের নতুন মডেল, ইসি ব্যর্থ

ভারতের উদ্দেশে ‘তাজউদ্দীন’র যাত্রা শুরু