পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেক রহমানের লিগ্যাল নোটিশ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:০৩
বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন’ পরররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এমন বক্তব্যের প্রেক্ষিতে তাকে  আইনি নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করায় দৈনিক ‘কালের কণ্ঠ’র সম্পাদক ইমদাদুল হক মিলন ও ‘বাংলাদেশ প্রতিদিন’ সম্পাদক নঈম নিজামকেও আইনি নোটিশ পাঠানো হয়েছে। গতকাল তারেক রহমানের পক্ষে ডাকযোগে এ নোটিশ পাঠান বিএনপি’র আইন বিষয়ক সম্পাদক ও তারেক রহমানের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। নোটিশে ওই বক্তব্য প্রত্যাহারের কথা বলা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে কায়সার কামাল বলেন, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ‘বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন’ মর্মে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এই বক্তব্য প্রত্যাহার করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে প্রতিমন্ত্রীকে বক্তব্য প্রত্যাহার করতে বলা হয়েছে।
পাশাপাশি ১০ দিনের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে প্রমাণ করতে হবে যে তারেক রহমান নাগরিকত্ব বর্জন করেছেন। যদি প্রমাণ করতে না পারেন তাহলে তাকে ক্ষমা চাইতে হবে। না হলে তার বিরুদ্ধে দেওয়ানি ও ফৌজদারি বিধি অনুযায়ী আইনি ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, তারেক রহমানের নির্দেশে ওই বক্তব্য প্রত্যাহার চেয়ে এ আইনি নোটিশ পাঠানো হয়েছে। তারেক রহমানের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বক্তব্য মিথ্যা ও  বানোয়াট।

প্রসঙ্গত, গত শনিবার লন্ডনে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে সবুজ পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন তারেক রহমান।’ প্রতিমন্ত্রী প্রশ্ন তোলে বলেন, ‘সেই তারেক রহমান কীভাবে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন?’

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মন্ত্রীদের বেতন ১০ ভাগ কমালেন মাহাথির

চার মাসে ১২১২ খুন

হৃদয়ভাঙা মৃত্যু

দেশ ছেড়ে পালাচ্ছে শীর্ষ মাদক ব্যবসায়ীরা

ওআইসিতে স্থায়ী পর্যবেক্ষক দেয়ার চিন্তা

‘বন্দুকযুদ্ধে’ নিহত আরো ৮

রোডম্যাপের ধারেকাছেও নেই ইসি

বেসিক ব্যাংক কেলেঙ্কারি তদন্ত কর্মকর্তাদের হাইকোর্টে তলব

রাজধানীতে দিনভর দুর্ভোগ

খালেদা জিয়ার জামিন শুনানি ফের আজ

পাঠ্যবই ছাপা নিয়ে বেকায়দায় এনসিটিবি

জবিতে কোটা আন্দোলনের নেতাকে ছাত্রলীগের মারধর

সিলেটে রাস্তা দখল করে ‘গাড়ি স্ট্যান্ড’: ভোগান্তি

জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হবে ৮ই জুলাই

‘মাদক সম্রাট সংসদেই আছে, তাদের ফাঁসি দিন’

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা