খাজা রহমতউল্লাহ ক্লাব কাপ হকি

আবাহনীর শুভ সূচনা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৭ এপ্রিল ২০১৮, মঙ্গলবার
মওলানা ভাসানী স্টেডিয়ামে প্রয়াত রহমতউল্লাহ’র স্মরণে শুরু হওয়া ‘খাজা রহমতউল্লাহ ক্লাব কাপ হকি টুর্নামেন্টের উদ্বোধনে বেলুন উড়েনি। এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে শ্রদ্ধা ভরে স্মরণ করা হয় ফেডারেশনের সাবেক এই সাধারণ সম্পাদককে। বহু নাটকীয়তা আর অপেক্ষার অবসান ঘটিয়ে খাজা রহমতউল্লাহর নামে আয়োজিত এই টুর্নামেন্টে জয় দিয়ে শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী। গতকাল উদ্বোধনী ম্যাচে আকাশী-নীল শিবির ৭-১ গোলে হারিয়েছে পুলিশ এসসিকে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রয়াত খাজা রহমতউল্লাহর স্ত্রী নাদিরা রহমতউল্লাহ। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নাদিরার কণ্ঠে ভেসে উঠে আক্ষেপের সুর। কর্মকর্তাদের দ্বিধা-দ্বন্দ্বের কথা অজানা নয় তারও, ‘আজ সবগুলো দল এ টুর্নামেন্টে অংশ নিলে আমি আরো বেশি খুশি হতাম।
আপনারা বিভেদ ভুলে হকির উন্নয়নে কাজ করুন। রহমত চেয়েছিল আপনাদের হয়ে আপনাদের সঙ্গে থেকে কাজ করতে। কিন্তু পারেনি সেটা আপনারাই ভালো বলতে পারবেন।’ ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক বলেন, ‘আগামীতে এ টুর্নামেন্টে দেশের বাইরের দলকেও আমন্ত্রণ জানানো হবে।’ দেশের হকির উন্নয়নে অনেক কাজ করেছেন প্রয়াত রহমতউল্লাহ। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে নতুন টার্ফ, ফ্লাড লাইট স্থাপন, এশিয়া কাপ হকির আয়োজনের অন্যতম কৃতিত্বের দাবিদার ছিলেন তিনি। ২২শে অক্টোবর এশিয়া কাপ শেষ হওয়ার একদিন পর (২৪শে অক্টোবর) পরলোকে পাড়ি জমান রহমতউল্লাহ। স্বামীর অসমাপ্ত কাজগুলো শেষ করতে চান নাদিরা রহমতউল্লাহ। তার কথায়, ‘রহমতউল্লাহ’র ব্যক্তিগতভাবে চাওয়া পাওয়া কিছু ছিল না। আমি চাই এমন সংগঠকদের ফেডারেশন মূল্যায়ন করুক।’ এক প্রশ্নের জবাবে নাদিরা বলেন, ‘হকিতে যথেষ্ট যোগ্য লোক রয়েছেন। আবদুস সাদেক বলেন, ‘হকি ফেডারেশনের গভর্নিং বডির (জিবি) সভায় সিদ্ধান্ত হয়েছে যে, রহমতউল্লাহর প্রতি শ্রদ্ধা জানিয়ে ভিআইপি গ্যালারি তার নামেই নামকরণ (খাজা রহমতউল্লাহ ভিআইপি গ্যালারি) করা হবে। একটি ছবিও তৈরি হচ্ছে। ভিআইপি গ্যালরিতে টাঙিয়ে দেয়া হবে।’ সাদামাটা উদ্বোধনী অনুষ্ঠান শেষে নাদিরার হাতে স্মৃতি স্মারক তুলে দেন সাধারণ সম্পাদক আবদুস সাদেক।

গতকাল বল মাঠে গড়ানোর দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচের পুরোটা সময়ই নিয়ন্ত্রণ ছিল মাহবুব হারুনের শিষ্যদের হাতেই। তাদের স্টিকের সামনে অসহায় ছিল পুলিশ দলের রক্ষণভাগ। একের পর আক্রমণে কোণঠাসা করে প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় আবাহনী। তবে, গোল ব্যবধান আরো বাড়াতে পারতো দলটি। ৩-০ গোলে এগিয়ে থাকা দলটি দ্বিতীয়ার্ধে আরো বিধ্বংসী হয়ে উঠেছিল। এ অর্ধে চারবার প্রতিপক্ষের জালে বল পাঠায় রোমান-আশরাফুলরা। দ্বিতীয়ার্ধেও দু’টি পেনাল্টি কর্নার পেয়েছিল মাহবুব হারুনের শিষ্যরা। সেখান থেকে একটি কাজে লাগাতে পেরেছিল তারা। তবে, পুলিশ ক্লাব ম্যাচ শেষ হওয়ার কিছু সময় আগে একটি গোলের দেখা পায়। বৃহস্পতিবার সোনালী ব্যাংকের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে আবাহনী। একই ভেন্যুতে সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।

ঘরোয়া হকির সর্বোচ্চ আসর প্রিমিয়ার লিগে প্রায় ১৩টি দল অংশ নিয়ে থাকে। কিন্তু ক্লাব কাপে এবার খেলছে মাত্র ৬টি দল। গতবারের রানার্সআপ ঊষা ক্রীড়া চক্রের মতো ঐতিহ্যবাহী দলও অংশ নিচ্ছে না। শেষ মুহূর্তে এ আসরে না খেলার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে টুর্নামেন্টের চারবারের চ্যাম্পিয়ন মোহামেডানও। ঊষা, মোহামেডানের সঙ্গে বাংলাদেশ স্পোর্টিং ক্লাব, ওয়ারি ক্লাব, সাধারণ বীমা, ওয়ান্ডারার্স ও আজাদ স্পোর্টিং ক্লাব না খেলায় টুর্নামেন্টের আকর্ষণ যে অনেকখানি হারিয়েছে, সেটা অকপটেই জানান সাধারণ সম্পাদক আব্দুস সাদেক।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অদ্ভুত উটের পিঠে ঢাবি প্রশাসন

আতঙ্ক কাটছে না কোটা আন্দোলনকারীদের

ডাকসুর সাবেক চার ভিপি যা বললেন-

এবার বাস চাপায় পা গেল রোজিনার

আওয়ামী লীগের প্রতিনিধি দল ভারত যাচ্ছে আজ

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে নোংরা রাজনীতিতে সরকার

সিরিয়া পরিস্থিতি: মুখোমুখি পরাশক্তিরা

৩৪ কাউন্সিলর প্রার্থীর মামলা বিচারাধীন

জাহাঙ্গীর-হাসানের মিল-অমিল

কমনওয়েলথ উচ্চ পর্যায়ের গ্রুপে আরো প্রতিনিধি অন্তর্ভুক্তির পরামর্শ প্রধানমন্ত্রীর

সাত দফার ভিত্তিতে জাতীয় ঐক্যের ডাক গণফোরামের

সন্তানের কান্না, মায়ের আকুতিতে ভারি পরিবেশ

কোন্দলে আওয়ামী লীগ বিএনপির একক প্রার্থী

রনির ঘোষণাই ঠিক ভারপ্রাপ্ত স. জাকারিয়া

স্বাধীনতাবিরোধীদের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি

সিলেটে যেভাবে সোহাগের লাশ গুম করে ঘাতকরা