ইউটিউবের বিরুদ্ধে শিশু সুরক্ষা আইন ভঙ্গের অভিযোগ

তথ্য প্রযুক্তি

| ১৫ এপ্রিল ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৬:১২
ইউটিউব ১৩ বছরের কম বয়সী শিশুদের তথ্য সংগ্রহ করছে এমন অভিযোগে এনে তারা দেশটির কেন্দ্রীয় বাণিজ্য পরিষদে মামলা দায়ের করে। তাদের অভিযোগ, বাবা মায়ের সম্মতি ছাড়াই শিশুদের ইউটিউব অ্যাকাউন্ট খুলতে উৎসাহিত করছে ইউটিউব।

যুক্তরাষ্ট্রে শিশুদের অনলাইন গোপনীয়তা রক্ষার যে প্রচলিত আইন রয়েছে তার কোন শর্ত ইউটিউব মানছে না বলে অভিযোগ ওই ভোক্তা অধিকার সংস্থাগুলোর।আইনানুযায়ি, শিশুদের জন্য কোন ওয়েবসাইট চালাতে গেলে বিশেষ করে শিশুদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের আগে তাদের বাবা মায়ের অনুমোদন নিতে হয়। অথচ ইউটিউব কোন সম্মতি ছাড়াই শিশুদের অবস্থান, তাদের ব্রাউজিং অভ্যাস সবকিছু বিশ্লেষণ করছে।

অনেকে নার্সারি রাইম, কার্টুন, খেলনার বিজ্ঞাপনসহ আরো বিভিন্ন বিষয়ের ওপর আলাদা চ্যানেল খুলে বসেছে। শিশুদের কিভাবে ইউটিউবের প্রতি আকর্ষণ করা যায় সে সংক্রান্ত ভিডিও টিউটোরিয়ালেরও কোন অভাব নেই। শিশুদের ওই সব চ্যানেলে অসংলগ্ন ভিডিও লিংক চলে আসারও অভিযোগ করেছে ভোক্তা অধিকার সংস্থাগুলো।অথচ গুগল এক বিবৃতিতে জানিয়েছিলো, ইউটিউব শিশুদের জন্য নয়। এখানে অ্যাকাউন্ট খুলতে হলে বয়স নূন্যতম ১৩ বছর বয়স হতে হবে।

ইউিটিউবের বিরুদ্ধে আইন লঙ্ঘণের অভিযোগের বিষয়ে গুগল কর্তৃপক্ষ জানান, তারা প্রতিটি অভিযোগ মূল্যায়ণ শেষে নিজেদের ভুল শুধরে আরো ভালো কিছু করার ওপর জোর দেবেন। শিশু ও তাদের পরিবারের স্বার্থরক্ষা গুগলের অগ্রাধিকার উল্লেখ করে প্রতিষ্ঠানটি জানায়, তারা শিগগিরই শিশুদের জন্য উপযুক্ত অ্যাপ্লিকেশন তৈরি করবে।

সূত্রঃ বিবিসি।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রেনু হত্যায় প্রধান আসামি হৃদয় গ্রেপ্তার

মা হত্যার বিচার চেয়ে রাজপথে তুবা

সেদিন যা ঘটেছিল বাড্ডার স্কুলে

বরিস জনসন বৃটেনের নতুন প্রধানমন্ত্রী

সড়কে পৌনে ৫ লাখ ফিটনেসবিহীন গাড়ি

জাপার বিবাদ প্রকাশ্যে

পরিস্থিতি অস্থিতিশীল করতেই মানুষ হত্যা করা হচ্ছে

ডেঙ্গু শনাক্তে ডায়াগনস্টিক সেন্টারে ভিড়

আক্তারকে মারধর নূর লাঞ্ছিত

ট্রাম্পের বক্তব্য নিয়ে উত্তপ্ত ভারতের রাজনীতি

সুযোগসন্ধানীরা যেন ফায়দা লুটতে না পারে -প্রেসিডেন্ট হামিদ

প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার

আশুগঞ্জে আলোচনায় ৬%, টার্গেট ৩৮ কোটি টাকা

নিখোঁজ ৩.৭০ কোটি হিন্দু বাংলাদেশি ভারতেই

কারাগারে এনামুল বাছির

সিলেটে তোলপাড় খালা-বোনঝির ‘ইয়াবা মিশন’