শিক্ষার্থী নির্যাতন : শিক্ষককে বহিষ্কারের নির্দেশ

বাংলারজমিন

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি | ১৫ মার্চ ২০১৮, বৃহস্পতিবার
সরাইলে শ্রেণিকক্ষে শিশু শিক্ষার্থী মো. ইনজামুল হক চৌধুরীর হাত ভেঙে দেয়ার ঘটনা তদন্তে প্রমাণিত হয়েছে। মনিজুরের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনগত ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও মাউশি’র মহাপরিচালকের কাছে লিখিত সুপারিশ করেছেন নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত। সেই সঙ্গে সাময়িক বরখাস্তের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন কমিটির সভাপতিকে। নির্বাহী কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়, গত ৫ই মার্চ  দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র ইনজামুলকে ডাস্টার দিয়ে আঘাত করে হাতের কনুই ভেঙে দিয়েছেন সহকারী শিক্ষক মনিজুর রহমান। ৬ই মার্চ ছাত্রের পিতা সারোয়ার আহমেদ ছেলেকে শারীরিক ভাবে নির্যাতন করে হাত ভেঙে দেয়ার আইনগত বিচার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেন। নির্বাহী কর্মকর্তা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ঘটনাটি সরজমিন তদন্ত করে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন।
৮ই মার্চ তদন্তকারী কর্মকর্তা বিদ্যালয়ে গিয়ে দেখেন কোনো আবেদন ছাড়াই অনুপস্থিত শিক্ষক মনিজুর। বিদ্যালয়ের শিক্ষার্থী ও একাধিক অভিভাবকের সঙ্গে আলোচনা করে ঘটনার সত্যতা পান।
যা শাস্তিযোগ্য অপরাধ। তদন্ত প্রতিবেদন জমা দেন নির্বাহী কর্মকর্তার কাছে। নির্বাহী কর্মকর্তা তদন্ত প্রতিবেদনের সঙ্গে একমত পোষণ করে শিক্ষার্থীর হাত ভেঙে দেয়ার দায়ে শিক্ষক মনিজুরের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়ার সুপারিশ করে পাঠিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে। এছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে এবং অনুকূল পরিবেশ বজায় রাখার নিমিত্তে সহকারী শিক্ষক মনিজুর রহমানকে সাময়িক বরখাস্তের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার লিখিত নির্দেশ দিয়েছেন কমিটির সভাপতিকে। মাউশি’র মহাপরিচালকের পাশাপাশি এ বিষয়টির অনুলিপি প্রেরণ করে অবহিত করেছেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক এবং কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে। উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত বলেন, এটা গর্হিত অপরাধ। বিধি অনুসারে সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত। আমরা প্রয়োজনীয় সকল ব্যবস্থাই গ্রহণ করছি।  

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

যৌন হেনস্তায় অভিযুক্ত আর্জেন্টাইন কোচ

বিস্মিত ফিফার লোকজন বলেছিলেন ওহ্‌ মাই গড

পেনাল্টি গোলে দ. কোরিয়াকে হারালো সুইডেন

খালেদার চিকিৎসা নিয়ে পাল্টাপাল্টি

মৌলভীবাজারে ভয়াবহ বন্যা, নিহত ৭

জাহাঙ্গীরের পথসভা, খুলনার মতো নির্বাচন করতে না দেয়ার ঘোষণা হাসানের

অর্থমন্ত্রীকে আইজিডব্লিউ অপারেটরস ফোরামের সভাপতির অভিনন্দন

ঈদের ছুটিতে সড়কে ঝরলো ২৯ প্রাণ

বিডিনিউজ বন্ধের নির্দেশ

শোলাকিয়ায় বৃহত্তম ঈদ জামাত

পেনাল্টি গোলে দ. কোরিয়াকে হারালো সুইডেন

বিএনপি রাজনীতি করার ইস্যু খুঁজছে: ওবায়দুল কাদের

মহাসচিবের সঙ্গে সাক্ষাত করলেন মহানগর উত্তর বিএনপির ৩০ নেতা

বিচারবহির্ভূত একশনের বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘের আহ্বান

বিশ্বকাপ দেখতে চাকরি ছাড়ছে কলম্বিয়ানরা