পাসপোর্ট ভিসা ছাড়া বিমানে ওঠা সেই এসআই’র বিরুদ্ধে ব্যবস্থা নেই

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২১ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১:১২
পাসপোর্ট, ভিসা ছাড়া ব্যাংককগামী বিমানে উঠে তুলকালাম কাণ্ড ঘটানো পুলিশের সেই সাব-ইন্সপেক্টরের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। অভিযুক্ত ওই পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মৌখিক নির্দেশনা দেয়ার কথা জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে। যদিও ওই পুলিশ সদস্যের বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্যই দিতে পারেননি কর্মকর্তারা। বিমানবন্দর সূত্রে জানা গেছে, গত শনিবার রেঞ্জ পুলিশের ইউনিফরম পরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গ্রিন চ্যানেল অতিক্রম করে ভেতরে প্রবেশ করেন উপ-পরিদর্শক (এসআই) আশিকুর রহমান। বিমানবন্দরে ব্যাংককগামী থাই এয়ারওয়েজের বিমানে তার এক আত্মীয় যাত্রী ছিলেন। আশিকুর পুলিশের পোশাক পরে বিমানের ভেতরে অবস্থান নেন।
বিষয়টি পাইলটের দৃষ্টিতে আসলে তিনি তা বিমানবন্দর ইমিগ্রেশনকে অবহিত করে নির্ধারিত সময়ে ফ্লাইট পরিচালনায় অপারগতা প্রকাশ করেন। পাইলট দেরিতে ফ্লাইট ছাড়ার পেছনে নিরাপত্তা ঝুঁকির কথা জানান বিমানযাত্রীদের। পরে আশিকুরকে ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে এক ঘণ্টা দেরিতে ফ্লাইটটি ব্যাংককের উদ্দেশে ঢাকা ছাড়ে। এ ঘটনায় বিমানবন্দরে তোলপাড় শুরু হয়। প্রায় দুই বছর পর যুক্তরাজ্যের কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহারের দিনেই এ ঘটনা ঘটে। নিরাপত্তা অজুহাতে প্রায় দুই বছর ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা ছিল। এদিন বিকালে বিমানবন্দরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা আসে। একই দিন পুলিশ সদস্যের এমন কাণ্ডে বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে বড় ধরনের প্রশ্ন দেখা দিয়েছে।
বিমানবন্দর সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিমানটি ছেড়ে যাওয়ার প্রাক্কালে এসআই আশিকুরের অবস্থানের বিষয়টি নজরে পড়ে পাইলটের। এতে তিনিসহ বিমানের কর্মীরা হতবাক হয়ে যান। তৎক্ষণাৎ তারা বিষয়টি ইমিগ্রেশন কর্তৃপক্ষকে অবহিত করেন। একপর্যায়ে এসআই আশিকুর রহমানকে ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করা হয়। জিজ্ঞাসাবাদে ইমিগ্রেশন পুলিশের কাছে এসআই আশিকুর জানান, তিনি ঢাকা রেঞ্জ পুলিশে কর্মরত। তার গ্রামের বাড়ি গোপালগঞ্জে। ঢাকা রেঞ্জের আগে এসআই আশিকুর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)য়ে কর্মরত ছিলেন বলে জানা গেছে।
এদিকে মানবজমিন-এর অনুসন্ধানে জানা গেছে, চাঞ্চল্যকর এ ঘটনার তিন দিন পেরিয়ে গেলেও ওই এসআই’র বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এ ঘটনার পর আশিকুরকে রেঞ্জ পুলিশে হস্তান্তর করা হয়। কিন্তু বর্তমানে তার অবস্থান সম্পর্কে কোনো তথ্য জানাতে পারেননি সংশ্লিষ্ট কেউ। এ বিষয়ে ঢাকা রেঞ্জ পুলিশের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন মানবজমিনকে বলেন, এ ঘটনার আগেই এসআই আশিকুরকে কিশোরগঞ্জে বদলি করা হয়েছে। এ ঘটনায় তার বিরুদ্ধে কিশোরগঞ্জ পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে। আমি নিজে কিশোরগঞ্জের পুলিশ সুপারকে বলেছি এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে।
কিশোরগঞ্জের পুলিশ সুপার আনোয়ার হোসেন খান জানান, এসআই আশিকুর রহমানের বদলির একটি আদেশ তিনি পেয়েছেন। তবে এখনো কিশোরগঞ্জ পুলিশে যোগদান করেননি তিনি। সেখানে যোগদান করলেই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান এসপি আনোয়ার হোসেন খান। অভিযোগ উঠেছে ঘটনার শুরু থেকেই পুলিশের এই এসআইকে রক্ষা করতে বিমানবন্দরের বিভিন্ন সংস্থা চেষ্টা করছিলেন। যে কারণে তাকে আটক করে থানায় হস্তান্তর করা হয়নি। এ বিষয়ে বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়া জানান, ওই এসআইকে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়নি। এ বিষয়ে কোনো অভিযোগও করা হয়নি। ওই দিন এসআই আশিকুরের ঝুঁকিপূর্ণ আচরণের কারণে ব্যাংককগামী টিজি-৩৪০ বিমানটি এক ঘণ্টা দেরিতে ছেড়ে যায়। রাত ২টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও এ ঘটনায় নিরাপত্তা ঝুঁকিতে পড়ে রাত ৩টায় ছেড়ে যায় বিমানটি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

kazi

২০১৮-০২-২০ ২১:৪০:৪৪

They are special class of citizens.

আপনার মতামত দিন

নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

যৌন হেনস্তায় অভিযুক্ত আর্জেন্টাইন কোচ

বিস্মিত ফিফার লোকজন বলেছিলেন ওহ্‌ মাই গড

পেনাল্টি গোলে দ. কোরিয়াকে হারালো সুইডেন

খালেদার চিকিৎসা নিয়ে পাল্টাপাল্টি

মৌলভীবাজারে ভয়াবহ বন্যা, নিহত ৭

জাহাঙ্গীরের পথসভা, খুলনার মতো নির্বাচন করতে না দেয়ার ঘোষণা হাসানের

অর্থমন্ত্রীকে আইজিডব্লিউ অপারেটরস ফোরামের সভাপতির অভিনন্দন

ঈদের ছুটিতে সড়কে ঝরলো ২৯ প্রাণ

বিডিনিউজ বন্ধের নির্দেশ

শোলাকিয়ায় বৃহত্তম ঈদ জামাত

পেনাল্টি গোলে দ. কোরিয়াকে হারালো সুইডেন

বিএনপি রাজনীতি করার ইস্যু খুঁজছে: ওবায়দুল কাদের

মহাসচিবের সঙ্গে সাক্ষাত করলেন মহানগর উত্তর বিএনপির ৩০ নেতা

বিচারবহির্ভূত একশনের বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘের আহ্বান

বিশ্বকাপ দেখতে চাকরি ছাড়ছে কলম্বিয়ানরা