টি-টোয়েন্টিতে ফেরার প্রত্যয়

শেষের পাতা

ইশতিয়াক পারভেজ | ১৫ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৩৬
ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের শিরোপা ছিনিয়ে নিয়েছে শ্রীলঙ্কা। এরপর বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজও জিতে নেয় লঙ্কানরা। এবার তাদের লক্ষ্য টি-টোয়েন্টি সিরিজ জয়। কিন্তু ঘরের মাঠে উড়ন্ত ফর্মের বাংলাদেশ হঠাৎ হোঁচট খেলেও এখনো আশা ছাড়েনি। তাই আজ থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক মাহমুদুল্লাহ ঘুরে দাঁড়াতেই বেশ প্রত্যয়ী। কিন্তু তাদের জন্য যে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ! বলতে গেলে ঘুরে দাঁড়ানোর কঠিন মিশন নিয়েই আজ বিকাল ৫টায় লঙ্কার মুখোমুখি  হবে টাইগাররা।
এর আগে যোগ হয়েছে আরো আতঙ্ক। দলের সেরা ওপেনার তামিম ইকবাল ও ব্যাটিং ভরসা মুশফিকুর রহীম রয়েছেন ইনজুরিতে। তার আগে ইনজুরির কারণে দল থেকে ছিটকে পড়েন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। এমন অবস্থাতেও হাল ছাড়তে রাজি নন অধিনায়ক রিয়াদ। তিনি বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেট আলাদা একটা ফরম্যাট। ডিফরেন্ট বল গেম। যদি টেম্পোর কথা বলেন, ওয়ানডের টেম্পো, টেস্টের টেম্পো। যেভাবে পারফর্ম করছিলাম ঘরের মাটিতে ওই প্রত্যাশা আমরাই তৈরি করেছি সবার মনে। এবার সেই ফলটা দেখাতে পারিনি। আমার যেটা মনে হয় আমাদের টি-টোয়েন্টি সামর্থ্যের উপর একটা প্রশ্নবোধক চিহ্ন আছে। এই সিরিজে একটা স্ট্যাটমেন্ট দেয়ার আছে বিশ্বকে। তাই সিরিজটা খুব গুরুত্বপূর্ণ আমাদের জন্য, আমাদের ক্রিকেটের জন্য। আমরা এই সিরিজে ভালোভাবে ফিরবোই, ইনশাআল্লাহ।’
অন্যদিকে নিজেদের দল নিয়ে বেশ আশাবাদী শ্রীলঙ্কা দলের অভিজ্ঞ ব্যাটসম্যান উপুল থারাঙ্গা। বিশেষ করে তিনি নিজে ছাড়াও দলে থাকা বেশ কয়েকজন ক্রিকেটার এখানে খেলে গেছেন বিপিএল টি-টোয়েন্টিতে। তাই এখানকার উইকেট কন্ডিশনই নয়, তারা চেনেন বাংলাদেশ দলের নতুন ক্রিকেটারদেরও। যে কারণে খুব একটা আতঙ্কিত নন তিনি। এ সিরিজ নিয়ে নিজেদের প্রত্যাশা জানিয়ে তিনি বলেন, ‘আমরা ওয়ানডে ও টেস্ট সিরিজ জিতেছি। এটি আমাদের বেশ আত্মবিশ্বাস দেবে টি-টোয়েন্টি সিরিজে। আমাদের এখন উচিত মমেন্টটাম ধরে রাখা। এ সিরিজে এক হিসেবে আমরাই ফেভারিট।’ লঙ্কান দলে তেমন কোনো ইনজুরির খবর নেই। তবে কুসাল পেরেরার  বদলে জায়গা পেয়েছেন কুসাল মেন্ডিস।  এছাড়াও দলকে বাংলাদেশ সম্পর্কে আরো ভালো ধারণা দিতে কাজ করে যাচ্ছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহেও।
অন্যদিকে তামিম ইকবাল ও মুশফিকুর রহীমের ইনজুরি গুরুতর নয় সে কারণে হয়তো আজ মাঠে তাদের দেখাও যেতে পারে! কিন্তু তা না হলেই বিপত্তি। কারণ জাতীয় দলে অভিষেকের অপেক্ষাতে থাকা ছয় ক্রিকেটারের থেকেই বেছে নিতে হতে পারে তাদের বিকল্প। যদিও দলে ডাকা হয়েছে ১২ টি-টোয়েন্টির অভিজ্ঞতা সম্পন্ন মোহাম্মদ মিঠুনকে। যদি তামিম খেলেন তাহলে ওপেনিংয়ে তার সঙ্গী হচ্ছেন সৌম্য সরকার। আর তামিম খেলতে না পারলে সৌম্যের সঙ্গী হিসেবে দেখা যাবে মোহাম্মদ মিঠুনকে। আর মুশফিকুর রহীম খেলতে না পারলে তার পরিবর্তে দলে অভিষেক হতে পারে তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান জাকির হাসানের। অভিষেক হতে পারে বাঁ-হাতি স্পিনার নাজমুল অপুরও। পেসারদের মধ্যে মোস্তাফিজুর রহমানের সঙ্গে থাকছেন রুবেল হোসেন। আবু জায়েদ রাহীর অভিষেকের সম্ভাবনা রয়েছে। আর সাত নম্বরে খেলানো হতে পারে বিপিএলে দারুণ ব্যাট করা আরিফুল হককেও। তবে দু’জনের ইনজুরির কারণে গতকাল পর্যন্ত চূড়ান্ত হয়নি টাইগারদের একাদশ।
টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থান অনেকটাই নড়বড়ে। এ পর্যন্ত ৬৯ ম্যাচে জয় এসেছে ২২টি। এর মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ ম্যাচে জয় এসেছে ২টি। শেষ জয় গেল বছর শ্রীলঙ্কা সফরে ২ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে নিয়েছিল কলম্বোতে। বাংলাদেশের ৯ উইকেট হারিয়ে করা ১৭৬ রানের জবাবে লঙ্কানরা অলআউট হয়েছিল ১৩১ রানে। এর আগে লঙ্কার বিপক্ষে এ ফরম্যাটে প্রথম জয় ধরা দেয় ২০১৬ সালে দেশের মাটিতে। টি-টোয়েন্টিতে দেশের সর্বোচ্চ রান ও উইকেটের মালিক ও নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরি নিয়ে দলের বাইরে। তার উপর দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক তামিমকে নিয়ে আছে শঙ্কা। তবে ভরসা এখন মাহমুদুল্লাহ ও সাব্বির রহমান। এছাড়াও বাজে ফর্মের কারণে ওয়ানডে ও টেস্ট দল থেকে বাদ পড়া সৌম্য সরকার। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টিতে দারুণ ব্যাট করেছিলেন দলের এ তরুণ ওপেনার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা গণহত্যার প্রমাণ ধ্বংস করে দিচ্ছে মিয়ানমার

আসাম নিয়ে আশঙ্কায় বাংলাদেশ

গুপ্তচর ছিলেন বৃটেনের বিরোধী দলীয় নেতা?

বাংলাদেশ-ভারত সম্পর্ক নির্ণয়ের তিন ইস্যু

দুর্নীতির সূচকে ৮ ধাপ উন্নতি বাংলাদেশের

আপিল শুনানি এক সপ্তাহ মুলতবি

‘আমি সেই কঠিন কাজটি করতে চাই’

‘ভারতে বাংলাদেশি অনুপ্রবেশের নেপথ্যে চীন সমর্থনপুষ্ট পাকিস্তান’

মেডিকেল টেস্ট নিয়ে অরাজকতা

বাংলাদেশ-চীন সম্পর্ক নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই

নেশার ভয়ঙ্কর জগতে শিশুরাও

মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতে নিতে দ্ব্যর্থহীন সমর্থন দিন

অনিশ্চয়তা প্রভাব ফেলছে অর্থনীতির ওপর

শনিবার কালো পতাকা মিছিল বিএনপি’র

জুয়ার আসরে উড়ছে কোটি টাকা

শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ