রাজ চক্রবর্তীর সঙ্গে কিছুক্ষণ

বিনোদন

কামরুজ্জামান মিলু | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:৩৯
‘চিরদিনই তুমি যে আমার’, ‘চ্যালেঞ্জ’, ‘প্রেম আমার’, ‘লে ছক্কা’, ‘দুই পৃথিবী’, ‘শত্রু’, ‘বোঝে না সে বোঝে না’, ‘কানামাছি’, ‘প্রলয়’, ‘বরবাদ’, ‘যোদ্ধা’, ‘পারব না আমি ছাড়তে তোকে’ ছবিগুলোর সফল পরিচালক হিসেবে দুই বাংলাতে বেশ পরিচিত নাম রাজ চক্রবর্তী। দিন দু’য়েক আগে তিনি ঢাকায় এসেছিলেন। আসছে ১৬ই ফেব্রুয়ারি তার প্রোডাকশন হাউজ থেকে বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘নূর জাহান’ ছবিটি। এটি বাংলাদেশ থেকে প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া। মূলত তাদের আমন্ত্রণে ঢাকায় এসেছিলেন তিনি। গতকাল ঢাকা ত্যাগ করেন এই নির্মাতা ও প্রযোজক। যাওয়ার আগে মানবজমিনের সঙ্গে কথা হয় তার। সেসময় শোবিজে কাজ শুরুর বিষয়ে তিনি বলেন, আমার জন্ম কলকাতার হালিশহরে।
ছোটবেলা থেকে থিয়েটার করতাম। বলতে গেলে থিয়েটারপাগল মানুষ ছিলাম আমি। এরপর টেকনিক্যাল কাজ শেখা শুরু করলাম। এক পর্যায়ে ভারতীয় চ্যানেলের জন্য ধারাবাহিক নাটক পরিচালনা শুরু করি। জি বাংলায় প্রচার হওয়া জনপ্রিয় হাসির রিয়েলিটি শো ‘মীরাক্কেল’-এর পরিচালক হিসেবেও কাজ করেছি। আর সিনেমা পরিচালনায়
কিভাবে এলেন জানতে চাইলে রাজ চক্রবর্তী বলেন, ২০০৮ সালের কথা। তখন পশ্চিম বাংলার ছবির বাজার একদম খারাপ যাচ্ছিল। সিনেমা হলগুলো বন্ধ হয়ে যাচ্ছিল। তখন আমি কম বাজেটে শ্রী ভেঙ্কটেশ ফিল্মস থেকে ‘চিরদিনই তুমি যে আমার’ ছবিটি নির্মাণ করলাম। এরপর প্রথমে কয়েকটি সিনেমা হলে ছবিটি মুক্তি দেওয়া হয়। ছবিটি হিট করা শুরু করলে ধীরে ধীরে সিনেমা হল বাড়তে থাকে, এমনকি বন্ধ হওয়া সিনেমা হলগুলোও খুলে ছবিটি চালায়। ছবিতে অভিনয় করেন নতুন মুখ রাহুল এবং প্রিয়াংকা সরকার। নতুনদের সঙ্গে কাজ করতে ভালোলাগে আমার। এ ছবিটি সে সময় ১০ কোটি রুপির উপরে ব্যবসা করে। তবে যখন ছবির কাজ শুরু করেছিলাম তখন আমার কাছে মনে হয়েছিল দর্শকরা ছবিটি পছন্দ করতে পারে। আমি মফস্বলের ছেলে তাই ছবির গল্পটা এভাবে ভেবেছিলাম। এরপর শ্রী ভেঙ্কটেশ ফিল্মস থেকে ‘চ্যালেঞ্জ’, ‘প্রেম আমার’, ‘দুই পৃথিবী’সহ বেশকিছু সিনেমা করলাম। এই যেমন ‘নূর জাহান’ ছবিতেও নতুন দুটি মুখ আদৃত এবং পূজা কাজ করেছে এবং তারাও বেশ ভালো কাজ করেছে। আর আমি তারকা না দর্শকের কথা মাথায় রেখে সিনেমা নির্মাণ করি। সামনে কী কাজ করার পরিকল্পনা করছেন জানতে চাইলে এই নির্মাতা বলেন, সামনে ‘প্রেম আমার টু’ ও ‘সিরাজউদদ্দৌলা’ ছবি দুটি পরিচালনা করব।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নির্বাচন কমিশনারের ছুটি নেয়া রহস্যজনক’

বনে ফেলা হয়েছে খাসোগির মরদেহ!

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করবে যুক্তরাষ্ট্র

টঙ্গীতে বাসের ধাক্কায় পুলিশের মৃত্যু

মহাকাশে নকল চাঁদ বসাবে চীন

উত্তরখানে গ্যাস লিকেজ দুর্ঘটনায় আরো একজনের মৃত্যু

দক্ষিণ আফ্রিকায় অগ্নিকান্ডে ৪ বাংলাদেশির মৃত্যু

আড়াইহাজারে ৪ যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

রাজধানীতে রিজভীর নেতৃত্বে কালো পতাকা মিছিল

‘ভয় পেয়ে বলে উঠেছি লাইট জ্বালাও’

নির্বাচন নিয়ে কেন এই সংশয়

দেশের স্বার্থে নতুন মেরূকরণ হতে পারে

এমপিদের লাগাম টানছে না ইসি

স্টিয়ারিং কমিটিতে যারা থাকছেন

এনডিআই-এর নির্বাচনী ২০ দফা

সিলেটে একদিন পিছিয়েও সমাবেশের অনুমতি পায়নি ঐক্যফ্রন্ট