রাজ চক্রবর্তীর সঙ্গে কিছুক্ষণ

বিনোদন

কামরুজ্জামান মিলু | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:৩৯
‘চিরদিনই তুমি যে আমার’, ‘চ্যালেঞ্জ’, ‘প্রেম আমার’, ‘লে ছক্কা’, ‘দুই পৃথিবী’, ‘শত্রু’, ‘বোঝে না সে বোঝে না’, ‘কানামাছি’, ‘প্রলয়’, ‘বরবাদ’, ‘যোদ্ধা’, ‘পারব না আমি ছাড়তে তোকে’ ছবিগুলোর সফল পরিচালক হিসেবে দুই বাংলাতে বেশ পরিচিত নাম রাজ চক্রবর্তী। দিন দু’য়েক আগে তিনি ঢাকায় এসেছিলেন। আসছে ১৬ই ফেব্রুয়ারি তার প্রোডাকশন হাউজ থেকে বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘নূর জাহান’ ছবিটি। এটি বাংলাদেশ থেকে প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া। মূলত তাদের আমন্ত্রণে ঢাকায় এসেছিলেন তিনি। গতকাল ঢাকা ত্যাগ করেন এই নির্মাতা ও প্রযোজক।
যাওয়ার আগে মানবজমিনের সঙ্গে কথা হয় তার। সেসময় শোবিজে কাজ শুরুর বিষয়ে তিনি বলেন, আমার জন্ম কলকাতার হালিশহরে। ছোটবেলা থেকে থিয়েটার করতাম। বলতে গেলে থিয়েটারপাগল মানুষ ছিলাম আমি। এরপর টেকনিক্যাল কাজ শেখা শুরু করলাম। এক পর্যায়ে ভারতীয় চ্যানেলের জন্য ধারাবাহিক নাটক পরিচালনা শুরু করি। জি বাংলায় প্রচার হওয়া জনপ্রিয় হাসির রিয়েলিটি শো ‘মীরাক্কেল’-এর পরিচালক হিসেবেও কাজ করেছি। আর সিনেমা পরিচালনায়
কিভাবে এলেন জানতে চাইলে রাজ চক্রবর্তী বলেন, ২০০৮ সালের কথা। তখন পশ্চিম বাংলার ছবির বাজার একদম খারাপ যাচ্ছিল। সিনেমা হলগুলো বন্ধ হয়ে যাচ্ছিল। তখন আমি কম বাজেটে শ্রী ভেঙ্কটেশ ফিল্মস থেকে ‘চিরদিনই তুমি যে আমার’ ছবিটি নির্মাণ করলাম। এরপর প্রথমে কয়েকটি সিনেমা হলে ছবিটি মুক্তি দেওয়া হয়। ছবিটি হিট করা শুরু করলে ধীরে ধীরে সিনেমা হল বাড়তে থাকে, এমনকি বন্ধ হওয়া সিনেমা হলগুলোও খুলে ছবিটি চালায়। ছবিতে অভিনয় করেন নতুন মুখ রাহুল এবং প্রিয়াংকা সরকার। নতুনদের সঙ্গে কাজ করতে ভালোলাগে আমার। এ ছবিটি সে সময় ১০ কোটি রুপির উপরে ব্যবসা করে। তবে যখন ছবির কাজ শুরু করেছিলাম তখন আমার কাছে মনে হয়েছিল দর্শকরা ছবিটি পছন্দ করতে পারে। আমি মফস্বলের ছেলে তাই ছবির গল্পটা এভাবে ভেবেছিলাম। এরপর শ্রী ভেঙ্কটেশ ফিল্মস থেকে ‘চ্যালেঞ্জ’, ‘প্রেম আমার’, ‘দুই পৃথিবী’সহ বেশকিছু সিনেমা করলাম। এই যেমন ‘নূর জাহান’ ছবিতেও নতুন দুটি মুখ আদৃত এবং পূজা কাজ করেছে এবং তারাও বেশ ভালো কাজ করেছে। আর আমি তারকা না দর্শকের কথা মাথায় রেখে সিনেমা নির্মাণ করি। সামনে কী কাজ করার পরিকল্পনা করছেন জানতে চাইলে এই নির্মাতা বলেন, সামনে ‘প্রেম আমার টু’ ও ‘সিরাজউদদ্দৌলা’ ছবি দুটি পরিচালনা করব।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা গণহত্যার প্রমাণ ধ্বংস করে দিচ্ছে মিয়ানমার

আসাম নিয়ে আশঙ্কায় বাংলাদেশ

গুপ্তচর ছিলেন বৃটেনের বিরোধী দলীয় নেতা?

বাংলাদেশ-ভারত সম্পর্ক নির্ণয়ের তিন ইস্যু

দুর্নীতির সূচকে ৮ ধাপ উন্নতি বাংলাদেশের

আপিল শুনানি এক সপ্তাহ মুলতবি

‘আমি সেই কঠিন কাজটি করতে চাই’

‘ভারতে বাংলাদেশি অনুপ্রবেশের নেপথ্যে চীন সমর্থনপুষ্ট পাকিস্তান’

মেডিকেল টেস্ট নিয়ে অরাজকতা

বাংলাদেশ-চীন সম্পর্ক নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই

নেশার ভয়ঙ্কর জগতে শিশুরাও

মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতে নিতে দ্ব্যর্থহীন সমর্থন দিন

অনিশ্চয়তা প্রভাব ফেলছে অর্থনীতির ওপর

শনিবার কালো পতাকা মিছিল বিএনপি’র

জুয়ার আসরে উড়ছে কোটি টাকা

শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ