সারা দেশে বিএনপির বিক্ষোভ, পুলিশের বাধা

বাংলারজমিন

বাংলারজমিন ডেস্ক | ১০ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার
 জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সাজা দেয়ার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। বিভিন্ন জেলায় পুলিশি বাধায় বিএনপির বিক্ষোভ কর্মসূচি প- হয়ে যায়। এ সময় কয়েক শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টেÑ
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে ঝটিকা মিছিল করেছে স্বেচ্ছাসেবক দল। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার জুমার পর শহরের তেবাড়িয়া এলাকায় স্বেচ্ছাসেবক দলের ব্যানারে একটি সংক্ষিপ্ত ঝটিকা মিছিল বের করা হয়। পরে পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় তারা। এছাড়া সকালে শহরতলীর দত্তপাড়া বাজার থেকে সদর থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক জুয়েল হোসেনের নেতৃত্বে একটি ঝটিকা মিছিল বের করা হয়। এসময় মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করতে গেলে মিছিলে ধাওয়া করে পুলিশ।
এসময় ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায় নেতাকর্মীরা।
সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। গতকাল বেলা সোয়া ১১টায় শহরের পুরনো বাসস্ট্যান্ডের জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে এ বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভ মিছিলটি কামারখালি ব্রিজ এলাকায় এলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীরা সেখানে সমাবেশ করেন।
বগুড়া প্রতিনিধি জানান, বিএনপির পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশে আসার সময় দলীয় নেতা কর্মীদের লাঠিপেটা করেছে পুলিশ। শুক্রবার দুপুর বারোটার সময় শহরের নবাববাড়ী রোডে জেলা বিএনপির কার্যলয়ের সামনে থেকে একটি মিছিল বের করার জন্য নেতা কর্মীরা জড়ো হতে থাকে। পুলিশ বিএনপির অফিসে প্রবেশে দুই পাশের রাস্তায় আগে থেকেই ব্যারিকেড দিয়ে রাখে। ওই ব্যারিকেড উপেক্ষা করে কার্যলয়ের সামনে আসার পথে পুলিশ নেতা কর্মীদের বাঁধা দেয়। একপর্যায়ে তাদের লাঠিপেটাও করে। এসময় কমপক্ষে ১০ নেতাকর্মী আহত হওয়ার দাবি করেছে বিএনপি।
ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি জানান, ভাঙ্গায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুমা শেষে বিএনপির উপজেলা কার্যালয় খন্দকার টাওয়ার হতে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলা শহরের প্রধানগুলো সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় খন্দকার টাওয়ারে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।
তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, খালেদা জিয়া এবং ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাজার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিশাল বিক্ষোভ মিছিল করেছে তাহিরপুর উপজেলা বিএনপির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। শুক্রবার দুপুর আড়াইটার দিকে তাহিরপুর উপজেলা বিএনপির কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলা সদরের মেইন মেইন পয়েন্ট প্রদক্ষিণ শেষে উপজেলা মধ্য মাজারে এক সমাবেশ মিলিত হন।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম বলেছেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দেয়া রায়কে দেশের মানুষ ঘৃণা ভরে প্রত্যাখ্যান করেছে। এক ব্যক্তির প্রতিহিংসার রাজনীতি চরিতার্থ করতেই নিম্ন আদালতকে ব্যবহার করে এ রায় এসেছে বলে মন্তব্য করেন তিনি। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দেয়ার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনায় মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভার সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এ কথা বলেন। শুক্রবার বাদ জুম্মা নগরীর কে ডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ ঘটনায় বিএনপির শীর্ষ নেতৃবৃন্দসহ কর্মীদের নামে খুলনা থানায় দায়ের এবং দলীয় কার্যালয়ের সামনে থেকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও নগর সিনিয়রসহ সভাপতি সাহারুজ্জামানা মোর্ত্তজা, প্রথম যুগ্ম সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম, সহ-দপ্তর সম্পাদক শামসুজ্জামান চঞ্চলসহ গত চারদিনে গ্রেপ্তার ২৫ নেতাকর্মীকে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানান।
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিলের ঘোষণা দেয়া হয়। যে কোনো ধরনের মিছিল-সমাবেশ ও নাশকতা ঠেকাতে মাঠে পাহারা দিচ্ছে পুলিশ। গতকাল বিকাল ৩টার দিকে পুলিশ পাহারাকে উপেক্ষা করে উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন মাস্টার, ছাত্রদলের সভাপতি ইসমাইল হোসেন উজ্জ্বল ও সম্পাদক আবদুল জব্বারের নেতৃত্বে সরাইল সদরের হাসপাতাল মোড় থেকে একটি মিছিল বের হয়। শ্লোগানের শব্দ শুনে চারদিকে দৌড়ঝাঁপ শুরু করে পুলিশ। মিছিলটি দ্রুত গতিতে অন্নদা স্কুল মোড়, বকুলতলা হয়ে প্রাতঃবাজার ব্রিজের কাছে গিয়ে শেষ হয়।
বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় বিক্ষোভ কর্মসূচি প্রতিবাদ সভা পালন করা হয়েছে। উপজেলার দক্ষিণ ভাগ (উত্তর) ইউনিয়ন সুজানগর ইউনিয়নসহ বেশ কয়েকটি স্পটে বিক্ষোভ পালন হয়েছে। বিক্ষোভ পরবর্তী পথ সভায় বক্তব্য রাখেন বড়লেখা উপজেলা বিএনপি সভাপতি আবদুল হাফিজ, উপজেলা বিএনপি সহ-সভাপতি ইউ. পি চেয়ারম্যান নসিব আলী, বিএনপি নেতা ছাব্বির আহমদ দুদু, সুজানগর ইউপি বিএনপি সভাপতি ফখরুল ইসলাম সুনু, সম্পাদক আবুল আছ আহমদ, যুবদল আহ্বয়ক প্যানেল চেয়ারম্যান মকবুল হোসেন সেবুল, দক্ষিণভাগ উত্তর ইউনিয়ন বিএনপি নেতা শাহাব উদ্দিন।
স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান, মৌলভীবাজার জেলা বিএনপি শুক্রবার দুপুরে বিক্ষোভ মিছিল করেছে। জেলা বিএনপি’র সিনিয়র সহসভাপতি এমএ মুকিত ও আশিক মোশাররফের নেতৃত্বে শহরের শমসের নগর বাসট্যান্ড এলাকা থেকে মিছিল শুরু হয়ে চৌমোহনায় এসে শেষ হয়। বিক্ষোভ মিছিল শেষে পথসভায় বক্তব্য রাখেন সদর উপজেলা বিএনপি সভাপতি হেলু মিয়া, সদর পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক মনোয়ার আহমেদ রহমান, জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক মুহিবুর রহমান মকবুল, বিএনপি নেতা মিজানুর রহমান নিজাম, মোবারক হোসেন, শফি আহমদ, জেলা ছাত্রদল নেতা পিপলু আবদুল হাই, আকিদুর রহমান সোহান ও তানভীর আহমদ, জনি আহমদ প্রমুখ। এদিকে বাদ জুম্মা শহরের মুসলিম কোয়ার্টার এলাকা থেকে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান ভিপি মিজানুর রহমান মিজান, জেলা স্বেচ্ছাসেবকদল নেতা স্বাগত কিশোর দাস চৌধুরী ও জেলা তাঁতী দলের আব্দুর রকিব সাবুর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ লাটিচার্য করে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশের লার্টিচার্যে জেলা স্বেচ্ছাসেবকদল নেতা স্বাগত কিশোর দাস চৌধুরীসহ কয়েকজন আহত হন বলে জানান জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ভিপি মিজানুর রহমান মিজান।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজার রায়ের প্রতিবাদে ও তার মুক্তির দাবিতে নারায়ণগঞ্জ জেলা বিএনপি বিক্ষোভ মিছিল করেছে। জুম্মার নামাজ শেষে সিদ্ধিরগঞ্জে জেলা বিএনপি’র অস্থায়ী কার্যালয়ের সামনের সড়কে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপি’র সহ-সভাপতি মনিরুল ইসলাম রবি এতে নেতৃত্ব দেন। এ সময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপি’র সহ-সভাপতি ব্যারিস্টার পারভেজ আহম্মেদ, জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আশরাফুল হক রিপন, সোনারগাঁ পৌর বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ন কবির রফিক প্রমুখ। এদিকে বিক্ষোভ মিছিল করেছে মহানগর যুবদলের নেতাকর্মীরা। বিকালে আলাউদ্দিন খান স্টেডিয়াম থেকে মহানগর যুবদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে। মিছিল সিটি কর্পোরেশনের সামনে এলে পুলিশ দুদিক থেকে অতর্কিত হামলা করে ৪ যুবদল কর্মী গ্রেপ্তার করে। প্রতিবাদ মিছিল শুরুর আগে মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম আহবায়ক সানোয়ার হোসেনের সভাপতিত্বে সংক্ষিপ্ত পথসভায় বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ মহানগর যুবদলের আহবায়ক মাকছুদুল আলম খন্দকার খোরশেদ।
নওগাঁ প্রতিনিধি জানান, বাদ জুমা শহরের কাচারী সমজিদ থেকে নওগাঁ জেলা বিএনপি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। মিছিলটি বিএনপি দলীয় কার্র্যালয়ের সামনে পুলিশি বাঁধায় এগুতে না পেরে সেখানে প্রতিবাদ সমাবেশ করে বিএনপি। জেলা বিএনপি’র সভাপতি নজমুল হক সনির সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বিএনপি’র কেন্দ্রীয় ক্রীড়া সম্পাদক লে. কর্নেল আবদুল রতিফ খান, জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, নাসির উদ্দিন আহমেদ, আমিনুল ইসলাম বেলাল, এডভোকেট রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি জানান, চকরিয়ায় বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। শুক্রবার সকাল ১০টার দিকে অনুষ্ঠিত মিছিলটি কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে চকরিয়ার চিরিঙ্গা পৌর শহর প্রদক্ষিণ করে জনতা মার্কেটে গিয়ে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।
শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি জানান, শ্রীনগরে বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মামলার রায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শ্রীনগর উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলা বিএনপি’র সভাপতি শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক আবুল কালাম কানন গ্রুপের নেতা-কর্মীরা শ্রীনগর সরকারি কলেজ গেট এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন মুকুল, উপজেলা যুবদলের সভাপতি জয়নাল আবেদীন মৃধা জেমস প্রমুখ।
সিংড়া (নাটোর) প্রতিনিধি জানান, সিংড়ায় পুলিশি বাধায় বিএনপির বিক্ষোভ ছত্রভঙ্গ হয়ে যায়। উপজেলা কোর্ট মসজিদে জুমার নামাজ শেষে সিংড়া পৌর বিএনপির সভাপতি দাউদার মাহমুদের নেতৃত্বে মিছিল বের হয়। পরে পুলিশের বাধায় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় উপস্থিত ছিলেন উপজলো বিএনপির সহ-সভাপতি আফছারুজ্জামান, বিএনপি নেতা অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম আনু, শফিকুল ইসলাম জুইস, রেজাউল করিম বাবলু, উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, উপজেলা ছাত্রদলের সহ-সভাপতি আব্দুল্লাহ আল মমিন, যুবদল নেতা জয়নুল আবেদীন বিদ্যুৎ প্রমুখ।
কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকার কেরানীগঞ্জে বেগম খালেদা জিয়ার সাজার প্রতিবাদে ও তার মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে মডেল উপজেলা ও উপজেলা দক্ষিণ বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। গতকাল বিকাল ৪টায় কালিন্দী ইউনিয়নের বড়িশুর, মুসলিমাবাদ এলাকায় বিক্ষোভ মিছিল বের করা হয়। এই মিছিলে অন্যদের মধ্যে অংশগ্রহণ করেন মডেল উপজেলা বিএনপির সভাপতি শরীফ মোহাম্মদ মহিউদ্দিন, সহ-সভাপতি মনির হোসেন মিনু, সাধারণ সম্পাদক হাসমত উল্লাহ নবী, সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হোসেন, শাক্তা ইউনিয়ন বিএনপির সভাপতি শামীম হাসান, মডেল উপজেলা যুবদলের সভাপতি ভিপি নাজিম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি ওয়ালিউল্লাহ সেলিম প্রমুখ। অপর দিকে বিকাল সাড়ে ৪টায় উপজেলা দক্ষিণ বিএনপির উদ্যোগে জিঞ্জিরা বাজারের ব্যাংকের ঘাট এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।
আমতলী (বরগুনা) প্রতিনিধি জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি আমতলী উপজেলা শাখার উদ্যোগে গতকাল বিকাল ৪টার সময় দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল পুলিশি বাধার কারণে বের করতে না পেরে সংক্ষিপ্ত সমাবেশ করেন। সমাবেশে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য মো. মতিয়ার রহমান তালুকদার, বিএনপি নেতা, নাসির উদ্দিন তালকদার, সাবেক সভাপতি উপজেলা বিএনপি জালাল আহমেদ ফকির প্রমুখ।
জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাটে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। রায়কে কেন্দ্র করে কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী বিএনপি মিছিল বের করলে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধস্তাধস্তি হয়। পুলিশের বাধার মুখে মিছিল প- হয়ে যায়। এ সময় এক প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এমপি ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, সহ-সভাপতি মমতাজ উদ্দীন ম-ল, ফজলুর রহমান, অধ্যক্ষ সামছুল হক, আমিনুর রহমান বকুল, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান তোতা, জেলা যুবদল নেতা শাহনেওয়াজ কবির শুভ্র, অ্যাডভোকেট রুহুল আমিন ফারুক, জেলা ছাত্রদলের সভাপতি রানা প্রধান, ছাত্রদল নেতা জহুরুল ইসলাম এবং আদনান, মামুন, শামিমসহ অনেকেই।
লালমনিরহাট প্রতিনিধি জানান, খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে লালমনিরহাট জেলা বিএনপি। জেলা বিএনপি সভাপতি ও বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলুর নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি বড়বাড়ী বিএনপি অফিস থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বড়বাড়ী ইউনিয়ন পরিষদ মাঠে শেষ হয়। এতে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা ও জেলা যুবদল সাধারণ সম্পাদক এম,এ হালিমসহ অনেকে।
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায় ও কারারুদ্ধ করার প্রতিবাদে গতকাল গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তায় সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক জিএস সুরুজ আহম্মেদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক বশির আহম্মেদ বাচ্চু, বাসন বিএনপির সভাপতি হাজী হজরত আলী, ছাত্রদলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মনিরুল ইসলাম মনির, জেলা ছাত্রদলের সাবেক প্রচার সম্পাদক আতাউর রহমান, যুগ্ম সম্পাদক মাসুদুল কবির মোনায়েম প্রমুখ।
চাটমোহর (পাবনা) প্রতিনিধি জানান, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাজার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল করেছে পাবনার চাটমোহর উপজেলা বিএনপি। শুক্রবার বিকাল ৫টায় পৌরশহরের শাহী মসজিদ মোড় এলাকা থেকে মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই এলাকায় পথসভার মধ্যদিয়ে শেষ হয়। ওই এলাকায় এ সময় পুলিশ অবস্থান নিলেও মিছিলে বাধা দেয়নি তারা। পুলিশি কোনো বাধা না পাওয়ায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শেষ করে বিএনপি নেতাকর্মীরা।
পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি জানান, পাঁচবিবিতে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা দিয়েছে। গতকাল বিকালে উপজেলা বিএনপির কার্যালয় থেকে এক বিশাল মিছিল বের হওয়ার কিছুক্ষণের মধ্যে পুলিশের বাধা মুখে পড়ে। পরে বিপরীত দিক দিয়ে আবার মিছিলটি বের করার চেষ্টা করলে সেখানেও বাধার মুখে পড়ে। একপর্যায়ে চারদিকে থেকে পুলিশ মিছিলটিকে ঘিরে ফেলে। পুলিশ বেষ্টনীর মধ্যে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির ১নং যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম ডালিম।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে: জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজার প্রতিবাদে রাজশাহী মহানগর বিএনপির বিক্ষোভ মিছিল বাধার মুখে পড়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বাদ জুমা দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এর আগে বেলা সাড়ে ১১টায় যুবদলের বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। পরে বাধার মুখে পুলিশি বেষ্টুনীর মধ্যে দলটির নেতাকর্মীরা রাস্তায় দাঁড়িয়ে বিক্ষোভ সমাবেশ করেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার জুমার পর নগরীর সোনাদিঘি মসজিদের সামনে থেকে বিএনপির বিক্ষোভ মিছিল বের হয়। মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের সামনে যান নেতাকর্মীরা। সেখান থেকে ব্যানার নিয়ে নেতাকর্মীরা দ্বিতীয় দফায় মিছিল বের করে মালোপাড়া মোড়ের দিকে এগুতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে সেখানে বসে পড়ে দলের নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশ করে।বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, সিটি মেয়র মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী বিভাগের সহসাংগঠনিক সম্পাদক শাহীন শওকত, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন।সমাবেশ থেকে রাসিক মেয়র মহানগর সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল শনিবার প্রতি ওয়ার্ডে বিএনপির বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেন।
চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলার রায়ের প্রতিবাদে কেন্দ্র ঘোষিত জেলা বিএনপির বিক্ষোভ মিছিল করতে দেয়নি পুলিশ। শুক্রবার বাদ জুম্মা শহরের হাসান আলী স্কুল সংলগ্ন চিশতিয়া জামে মসজিদে থেকে কেন্দ্রীয় বিএনপির প্রবাসীকল্যাণ বিষয়ক সম্পাদক ও চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিকের নেতৃত্বে মিছিলটি বের হতে চাইলে পুলিশ রাস্তায় ব্যারিকেড দেয়। এসময় শেখ ফরিদ আহমেদ মানিকের সঙ্গে পুলিশের ব্যাপক বাকবিত-া হয়। পরে শেখ ফরিদ আহমেদ মানিক নেতাকর্মীদের নিয়ে দলীয় কার্যালয়ের দিকে চলে আসেন। এসময় নেতাকর্মীরা সেøাগান দিতে চাইলে পুলিশে বাধা প্রদান করে।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, যশোরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও সহযোগী সংগঠনগুলো। বিকাল ৩টার দিকে জেলা বিএনপির কতিপয় নেতার নেতৃত্বে শতাধিক নেতাকর্মী মিছিলে অংশগ্রহণ করেন।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, তারেক রহমানসহ দলীয় নেতাদের ‘মিথ্যা মামলায়’ সাজা দেওয়ার প্রতিবাদে গতকাল বাদজুমা সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিল বিএনপি। তারই অংশ হিসেবে এদিন বিকাল ৩টার দিকে তারা শহরের রেল রোড থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি বেজপাড়া মেইন রোডে গিয়ে শেষ হয়। মিছিলে জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু, নগর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল বাশার শাহীন, সাবেক ছাত্রনেতা আজিজুর রহিম শিশির, যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম তমাল আহমেদ, ওয়াসি আহমেদ উজ্জ্বল, সউদ আল রশিদ ড্যানি প্রমুখ অংশ নেন।





এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘অনুগত কমিশন দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

মিরপুরে ফ্যাক্টরিতে আগুন

সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কারওয়ান বাজারে আগুন

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

ঝিনাইদহে জঙ্গি অভিযান, নব্য জেএমবির সদস্য আটক

‘অস্তিত্ব সংকটে আছি আমরা’

পাবনায় দুই পক্ষের সংঘর্ষে নিহত ১

ট্রাক্টরের চাপায় ছাত্রলীগ নেতা নিহত

সারাদেশে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৪৩

গণভবনে এরশাদ-বি. চৌধুরী

৬৪ জেলায় মেনটর নিয়োগ পরে বাতিল

প্রার্থী তালিকায় বড় পরিবর্তনের সম্ভাবনা কম

আমাদের নির্বাচনের দিনটি চুরি-ডাকাতির দিন হয়ে গেছে

সচিব, ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা দাবি