হাওয়াইতে ক্ষেপণাস্ত্র হামলার সতর্কতায় হুলস্থুল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ জানুয়ারি ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৮:৫১
হাওয়াই দ্বীপপুঞ্জ। ভুল করে সেখানকার জরুরি ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা ভুল বোতাম চেপে দিলেন। অমনি হাওয়াইবাসীর মধ্যে মৃত্যু আতঙ্ক পেয়ে বসলো। তারা নিজেদের বাঁচাতে ছুটলে লাগলেন। পরিচিতজনদের কাছ থেকে বিদায় নিলেন কেউ কেউ। হাউ মাউ কান্নাকাটি শুরু হয়ে গেল।
কিন্তু কেন! এর কারণ, ওই কর্মকর্তা যে বোতাম চেপেছেন তা সতর্কীকরণ বোতাম। তিনি ওই বোতাম চাপার পর যে বার্তা দেয়া হলো তাতে বলা হলো- অবিলম্বে ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা হবে হাওয়াইয়ে। হাওয়াইয়ের গভর্নর ডেভিড ইগি বলেছেন, ওই কর্মকর্তা ভুল বোতাম টিপেছিলেন। রাজ্যের কর্মকর্তা ও যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ড নিশ্চিত করেছেন যে, প্রকৃতপক্ষে এমন হামলার কোনো হুমকি নেই। কিন্তু ততক্ষণে অনেকটা দেরি হয়ে গেছে। সতর্ক সংকেত দেয়ার আধা ঘন্টার মধ্যে হাওয়াই রাজ্যজুড়ে শুরু হয়ে যায় এক মর্মপীড়া। মানুষ নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটতে থাকে। ওই সতর্ক বার্তায় বলা হয়েছিল: জরুরি বার্তা। হাওয়াইয়ে অবিলম্বে ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলার হুমকি রয়েছে। দ্রুত নিরাপদ আশ্রয়ে চলে যান। এই হামলা কোনো মহড়া নয়।
মোবাইল ফোনে ফোনে, টেলিভিশনে, রেডিওতে এই বার্তা ছড়িয়ে দেয়া হয়। যখন উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পারমাণবিক ইস্যুতে উত্তেজনা বিরাজ করছে তখন এমন সতর্কবার্তায় মাথা খারাপ হওয়ার অবস্থা হাওয়াইবাসীর। তারা ধরে নেন, উত্তর কোরিয়া থেকে সত্যি সত্যি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে। ফলে গুরুতর এক পরিস্থিতি দেখা দেয় হাওয়াইয়ে। উদ্ভূত পরিস্থিতিতে সংবাদ সম্মেলন করেন গভর্নর ডেভিড ইগি। তিনি এ ঘটনায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন। এর জন্য ক্ষমা প্রার্থনা করেন। প্রতিশ্রুতি দেন, আর যাতে এমনটি না ঘটে সে বিষয়ে ব্যবস্থা নেবেন তিনি। ডেভিড ইগি বলেন, হাওয়াই ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিতে কর্মরতদের শিফট পরিবর্তনের সময় ওই ঘটনা ঘটেছে। এ সময়ে একজন কর্মী ভুল বোতামে চাপ দিয়েছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘কোটার কারণে দেশের মেধাবীরা আজ বিপন্ন’

১০০০০০ অবৈধ বাংলাদেশিকে ফেরাতে প্রণোদনা দেবে ইইউ

ট্রাম্প প্রশাসন আটকে গেছে

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ১

মেয়র আইভী আশঙ্কামুক্ত

নেপথ্যে কোটি টাকার চাঁদাবাজি

উপযুক্ত সময়ে নির্বাচনকালীন সরকারের রূপরেখা ঘোষণা

সহায়ক সরকারে বিএনপির অংশগ্রহণ থাকবে না

তিনি তখন টেলিফোন অন রাখতেন

টঙ্গীমুখী মানুষের স্রোত

‘চোখের সামনে বাবাকে মরতে দেখেছি বাঁচাতে পারিনি’

ওটা যেন আমার মৃত্যু পরোয়ানা ছিল

ভালো নেই বৃক্ষমানব মুক্তামণির পরিবারও দুশ্চিন্তায়

সিলেট-৩ আসনে মনোনয়ন আদায় করে ছাড়ব

‘সহায়ক সরকারে বিএনপির অংশগ্রহণ থাকবে না’

কারাবন্দি বাবাকে দেখে ফেরার পথে প্রাণ গেল ছেলের