বড় জয়ে মিশন শুরু সাইফদের

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ জানুয়ারি ২০১৮, রোববার
ব্যাট হাতে ফর্ম দেখালেন অধিনায়ক সাইফ হাসান। এতে যুব বিশ্বকাপে সহজ জয় দিয়েই মিশন শুরু করলো তার দল। গতকাল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ৮৭ রানে জয় কুড়ায় বাংলাদেশের যুবারা। নিউজিল্যান্ডের লিংকনে বৃষ্টির কারণে ম্যাচের পরিসর নেমে আসে ২০ ওভারে। অধিনায়ক সাইফ হাসান ও ওপেনার মোহাম্মদ নাঈমের ঝড়ো ফিফটিতে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৯০ রান সংগ্রহ করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।  জবাবে ১০৩/৬ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে নামিবিয়া।  নামিবিয়ার ব্যাট হাতে সর্বোচ্চ ৫৫ রান করেন ইবেন ভ্যান ভিক। বাংলাদেশ যুব দলের বল হাতে পেসার কাজী অনিক ও হাসান মাহমুদ নেন ২টি করে উইকেট।
বল হাতে ৪ ওভারের স্পেলে মাহমুদ ১২ ও অনিক দেন মাত্র ১৪ রান। লিংকনের বার্ট সাটক্লিফ ওভাল মাঠে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩৩ রানের মাথায় ওপেনার পিনাক ঘোষের উইকেট হারায় বাংলাদেশ। ১৭ বলে ২৪ রান করেন পিনাক ঘোষ। পরে দ্বিতীয় উইকেট জুটিতে ৯৭ রান যোগ করেন অধিনায়ক সাইফ হাসান ও অপর ওপেনার মোহাম্মদ নাঈম। দলীয় ১৩০ রানের মাথায়  ৪৩ বলে ৬০ রান করে আউট হন নাঈম। পরে ইনিংসের শেষ বলে ৪৮ বলে ৮৪ রান করে আউট হন অধিনায়ক সাইফ হাসান। ঝড়ো ইনিংসে ৫ ছক্কা ও ৩টি চার হাঁকান সাইফ। আর ৪৩ বলে ৬০ রানের ইনিংসে নাইম হাঁকান আটটি চার ও একটি ছক্কা। ১৯১ রানে টার্গেটে ইনিংসে পঞ্চম ওভারেই অনেকটা রণেভঙ্গ দেয় নামিবিয়া। ৪.৫তম ওভার শেষে নামিবিয়ার সংগ্রহ দাঁড়ায় ১২/৪-এ। তবে ব্যতিক্রম ছিলেন ভ্যান ভিক। চার নম্বরে ব্যাট হাতে ৫২ বলে ৫৫ রান করেন তিনি। এতে ভ্যান ভিক হাঁকান ছয়টি চার ও দুটি ছক্কা।
কাল ভোরে গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে কানাডার মুখোমুখি হবে বাংলাদেশ। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আসর শুরুর দুই সপ্তাহ আগেই নিউজিল্যান্ডে পৌঁছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।  তবে প্রস্তুতিতে তেমন একটা উজ্জ্বল দেখাচ্ছিল না বাংলাদেশ-১৯ দলকে। ডানেডিনে তিন প্রস্তুতি ম্যাচের দুটিতে হার দেখে সাইফরা। এক ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। আর অফিশিয়াল গা গরমের ম্যাচে আফগানিস্তানের কাছে ৫৭ রানে হার দেখে সাঈফ বাহিনী। এখানেও এক ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। তবে ব্যাট হাতে ধারাবাহিক নৈপুণ্য দেখান সাইফ হাসান। ব্যাট হাতে শেষ পাঁচ ইনিংসে সাইফ হাসানের সংগ্রহ ৯০, ১৫, ৬১, ৪৩ ও ৮৪। সাইফ হাসানের ক্যারিয়ারে এটি দ্বিতীয় যুব বিশ্বকাপ। নিজেদের মাটিতে ২০১৬’র যুব বিশ্বকাপেও খেলেন তিনি। অধিনায়ক মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে সেবার সেমিফাইনালে পৌঁছে বাংলাদেশ। আর যুব বিশ্বকাপ শেষে নৈপুণ্যে ঔজ্জ্বল্য বাড়ে সাইফ হাসানের। গত বছর জাতীয় ক্রিকেটে (এনসিএল) ব্যাট হাতে ডাবল সেঞ্চুরি হাঁকান সাইফ।
বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে কমবয়সী ডাবল সেঞ্চুরিয়ান তিনি। ২০১৭’র জানুয়ারিতে ওই ইনিংসে ৪১০ বলে ২০৪ রান করেন সাইফ। ঘরোয়া টি-টোয়েন্টি আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) খুলনা টাইটানস দলের হয়ে খেলেন সাঈফ হাসান। আর গতকাল ২০ ওভারে নেমে আসা ম্যাচের দ্বিতীয় উইকেটে নাইমের সঙ্গে গড়েন ৬৯ বলে ৯৭ রানের জুটি। আর তৃতীয় উইকেটে আফিফ হোসেনের সঙ্গে ২৭ বলে ৪০ রানের জুটি গড়েন তিনি। যদিও আফিফের ব্যাট থেকে আসে ১২ বলে ১১ রান। আর খেলা শেষে ম্যাচ সেরার পুরস্কার ওঠে সাইফ হাসানের হাতেই।

সংক্ষিপ্ত স্কোর
টস: নামিবিয়া, ফিল্ডিং
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ২০ ওভার; ১৯০/৪ (পিনাক ২৪, নাইম ৬০, সাইফ ৮৪, আফিফ ১১, হৃদয় ০* নিল ১/২২)।
নামিবিয়া অনূর্ধ্ব-১৯ দল: ২০ ওভার; ১০৩/৬ (ভ্যান ভিক ৫৫, মাহমুদ ২/১২, অনিক ২/১৪, হৃদয় ১/৪)।
ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৮৭ রানে জয়ী
ম্যাচসেরা: সাইফ হাসান (বাংলাদেশ)।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অভিযোগের পাহাড়, অসহায় ইউজিসি

প্রত্যাবাসন শুরু হচ্ছে না আজ

মৈত্রী এক্সপ্রেসে শ্লীলতাহানির শিকার বাংলাদেশি নারী

‘২০৬ নম্বর কক্ষে আছি, আমরা আত্মহত্যা করছি’

ট্রেনে কাটা পড়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

পুলে যাচ্ছে সেই সব বিলাসবহুল গাড়ি

নীলক্ষেত মোড়ে ব্যবসায়ীদের বিক্ষোভ, এমপির আশ্বাসে স্থগিত

আওয়ামী লীগের সাংগঠনিক সফর সফল করতে নির্দেশনা

নেতাকর্মীরা জেলে থাকলে নির্বাচন হবে না: ফখরুল

তিন দিনের ধর্মঘটে এমপিওভুক্ত শিক্ষকরা

ইডিয়ট বললেন মারডক

সহায়ক সরকারের রূপরেখা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে

২৩শে ফেব্রুয়ারির মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন

বাসায় ফিরছেন মেয়র আইভী

‘আমাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে’

জনগণ রাস্তায় নেমে ভোটাধিকার আদায় করবে: মোশাররফ